অ্যান্ড্রয়েড ফোনের ফিচার ইলেকট্রিক বাইকে! 125 কিমি রেঞ্জের সঙ্গে হাজির Odysse Vader

দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির “মেক ইন ইন্ডিয়া” প্রকল্পের আরও এক সফলতম উদাহরণ হয়ে রইল Odysse। সংস্থাটির সৌজন্যে এই প্রথম সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি কোনও ইলেকট্রিক মোটরসাইকেলে অ্যান্ড্রয়েড ডিসপ্লে এবং গুগল ম্যাপ নেভিগেশন সহ ৭ ইঞ্চি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার দেখা গেল। এছাড়াও, বাইকটিতে ব্লুটুথ কানেক্টিভিটির মাধ্যমে স্ক্রিনের সমস্ত অ্যাপ্লিকেশনগুলিকে নিয়ন্ত্রণ করা যাবে। ১৮ লিটারের স্টোরেজ স্পেস সহ সেগমেন্টে সবচেয়ে বেশি কালার অপশন পেয়েছে Vader। মিডনাইট ব্লু, ফেয়ারি রেড, গ্লসি ব্ল্যাক, ভেনাম গ্রিন এবং মিস্টি গ্রিন মোট এই পাঁচটি রঙে মিলবে ইলেকট্রিক বাইকটি।

Odysse Vader: ব্যাটারি, মোটর ও রাইডিং রেঞ্জ

বাইকটিতে শক্তি ভান্ডার হিসাবে ৩.৭ কিলোওয়াট আওয়ার এর লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এতে চালিকাশক্তি যোগায় ৩ কিলোওয়াট এর ইলেকট্রিক মোটর। এই বৈদ্যুতিক মোটরটির থেকে উৎপাদিত পাওয়ার এবং টর্ক আউটপুট যথাক্রমে ৬ বিএইচপি এবং ১৭০ এনএম। সম্পূর্ণ চার্জে পরিপুষ্ট অবস্থায় এই ব্যাটারি প্রায় ১২৫ কিমি রাস্তা পাড়ি দিতে সাহায্য করে। মাত্র ৪ ঘণ্টাতেই ব্যাটারিটিকে পুরোপুরি চার্জ করা সম্ভব।

Odysse Vader: ফিচার্স

এবার রাইডারের সুরক্ষার বিষয়টিতে লক্ষ্য করলে দেখা যাবে CAN কমিউনিকেশন সহ স্মার্ট BMS, অটো কাট অফ, ইউজার অ্যালার্ট, চারটি টেম্পারেচার সেন্সর সেল, থার্মাল প্যাড, প্রেসার রিলিজ ভালভ, টার্মিনাল ব্রেক ফিউজ এই সমস্ত কিছুই স্ট্যান্ডার্ড হিসেবে থাকছে এতে। এর পাশাপাশি CAN কমিউনিকেশন সহ স্মার্ট কন্ট্রোলার, লাইভ ট্র্যাকিং, ইমমবিলাইজেশন, জিও ফেন্সিং, লো ব্যাটারি অ্যালার্ট- এইসবের মতো অতি গুরুত্বপূর্ণ প্রযুক্তি নির্ভর বৈশিষ্ট্য উপলব্ধ থাকছে এই ইলেকট্রিক বাইকে।

নতুন বাইক লঞ্চ প্রসঙ্গে ওডিসি ইলেকট্রিক ভেহিকেল এর অধিকর্তা নেমিন ভোরা বলেন, “আমাদের উদ্দেশ্যই হলো সর্বসাধারণের জন্য পরিবেশবান্ধব এবং পকেট সাশ্রয়ী যাতায়াত ব্যবস্থা চালু করা। এই উদ্দেশ্যের প্রথম পদক্ষেপ হিসাবে লঞ্চ করা হল এই বাইকটি যা প্রত্যেকের সাধ্যের মধ্যেই।”

এর পাশাপাশি তিনি আরো বলেন যে, “২০২৩ সালেই আরও এক ঝাঁক আকর্ষণীয় প্রোডাক্ট লঞ্চ করার পরিকল্পনা রয়েছে আমাদের যার মধ্যে ফেম-টু দ্বারা অনুমোদিত উচ্চগতি সম্পন্ন মোটরসাইকেল Vader অন্যতম। চলতি বছরের তৃতীয় কোয়াটারে ব্যাটারি চালিত স্কুটার আনবো আমরা। এমনকি এই বছরের মধ্যেই সারাদেশে ১৫০ টির বেশি ডিলারশিপ নেটওয়ার্ক তৈরি করার লক্ষ্যমাত্রা রয়েছে আমাদের। এর ফলে আমাদের বিক্রি-বাট্টা ৩০০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে বলেই অনুমান।”

Odysse Vader: দাম

এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভালো আমেদাবাদের তৈরি হওয়া Odysse Vader বাইকটির এক্স শোরুম মূল্য ১,০৯,৯৯৯ টাকা থেকে শুরু হয়েছে। Odysse Vader বাইকটিতে বাস্তবিক ব্যবহারের উপযোগী ডিজাইন দেওয়া হয়েছে। ৭ ইঞ্চির ইন্সট্রুমেন্ট ক্লাস্টারের পাশাপাশি এই বাইকে ১৮ লিটারের স্টোরেজ স্পেস দেখতে পাওয়া যায়। এছাড়াও স্ট্যান্ডার্ড ফিচার হিসেবে এলইডি লাইটিং এবং রিজেনারেটিভ ব্রেকিং সিস্টেম দেওয়া হয়েছে।

Odysse Vader: বুকিং

Odysse Vader এর বুকিং ইতিমধ্যেই চালু করে দিয়েছে এই সংস্থা। তাদের অফিসিয়াল ওয়েবসাইট কিংবা অথরাইজড ডিলারশিপ এর কাছ থেকে ৯৯৯ টাকা টোকেন জমা রেখে অগ্রিম বুকিং সেরে ফেলতে পারেন আপনি। বর্তমানে সারা দেশজুড়ে ৬৮ টি আউটলেট রয়েছে এদের। এই বাইকটির ব্যাটারি ও মোটরের উপরে সংস্থার তরফে তিন বছরের ওয়ারেন্টি প্রদান করা হবে।

Related Articles

Back to top button