Facebook-Tips

ফেসবুকে আপনার ছবি ও তথ্য ব্যবহার করে কেউ অ্যাকাউন্ট খুলেছে?

ফেসবুকে কেউ আপনার ছবি ও তথ্য ব্যবহার করে কেউ অ্যাকাউন্ট খুললে করণীয় কী বিস্তারিত দেখে নিন

ফেসবুকে কারো ছবি বা পরিচয় ব্যবহার করে অন্য কেউ অ্যাকাউন্ট খুললে করণীয় কী, এই বিষয়ে একটি নির্দেশনা দেওয়া হয়েছে। বাংলাদেশ পুলিশের অফিশিয়াল ফেসবুক পেজ থেকে জনস্বার্থে প্রচার করা একটি নির্দেশনায় এ বিষয়ে বিস্তারিত বলা হয়েছে যে –

কারো ছবি ও পরিচয় ব্যবহার করে অন্য কেউ সামাজিক যোগাযোগমাধ্যমে অ্যাকাউন্ট খুললে আসল পরিচয়ধারী ব্যক্তি ও তাঁর সোশ্যাল মিডিয়ার বন্ধুদের ওই ফেক অ্যাকাউন্টের বিরুদ্ধে রিপোর্ট করতে হবে।

কোনো ফেক ফেসবুক অ্যাকাউন্টের বিরুদ্ধে ফেসবুক কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করতে হলে যা করণীয়:

প্রথমে ফেক আইডিটি ওপেন করতে হবে। তারপর ওই পেজের মেসেজ বক্সের পাশে তিনটি ডট (…) চিহ্নিত আইকনে ক্লিক করে

তার পর ‘Find Support Or Report Profile’-এ ক্লিক করতে হবে।

এরপর ‘Please Select A Problem To Continue’ শিরোনামে একটি অপশন এলে সেখানে বিভিন্ন ক্যাটাগরি থেকে ‘Pretending to be Someone’ নির্বাচন করতে হবে।

ভুক্তভোগী ব্যক্তি নিজে রিপোর্ট করলে ‘ Who are they Pretending to be?’ এই অপশনে ‘Me’ নির্বাচন করে রিপোর্ট করা সম্পন্ন করতে হবে।

ফেসবুক বন্ধুরা রিপোর্ট করলে ‘Please Select A Problem To Continue’ শিরোনামে একটি অপশন এলে সেখানে বিভিন্ন ক্যাটাগরি থেকে ‘Pretending to be Someone’ নির্বাচন করতে হবে।

ফেসবুক বন্ধুরা রিপোর্ট করলে ‘ Who are they Pretending to be?’ অপশন থেকে ‘A Friend’ অপশনে ক্লিক করলে ‘হুইচ ফ্রেন্ড?’-এর স্থলে আসল অ্যাকাউন্টধারী ভুক্তভোগী ফেসবুক বন্ধুর প্রোফাইলটি নির্বাচন করে রিপোর্ট করা সম্পন্ন করতে হবে।

অথবা ফেক আইডিটির সম্পূর্ণ প্রোফাইল লিঙ্কসহ স্ক্রিনশট নিয়ে সংরক্ষণ করে নিকটস্থ থানা পুলিশকে অবহিত করুন। অথবা সিআইডির সাইবার পুলিশ সেন্টারে সরাসরি অভিযোগ জানানো যাবে।

এ ছাড়া হটলাইন : ০১৭৩০৩৩৬৪৩১

ই-মেইল: smmcpc2018@gmail.com

ফেসবুক পেজ : https://facebook.com/cpccidbdpolice এ অভিযোগ পাঠানো যাবে।

4 Comments

  1. After I originally commented I appear to have clicked on the -Notify me when new comments are added- checkbox and now each time a comment is added I recieve four emails with the same comment. There has to be an easy method you are able to remove me from that service? Thanks a lot. Malva Ambrosio Akel

Leave a Reply

Your email address will not be published.

Back to top button